Monday 25 March 2013

মহাবিশ্বের বয়স আগের ধারণার চেয়েও বেশি

মহাবিশ্বের সূচনা হয়েছিলো বিগ ব্যাং থেকে। মহাশূন্যে বহমান রশ্মির বিকিরণের ওপর সূক্ষ্ম গবেষণায় জানা যায়, এই বিস্ফোরণ হয়েছিলো প্রায় এক হাজার ৩৮০ কোটি বছর আগে, যা আগের ধারণা থেকে আরও ১০ কোটি বছর বেশি। বৃহস্পতিবার ইউরোপিয়ান স্পেস এজেন্সির বিজ্ঞানীদের উদ্ধৃতি দিয়ে এ তথ্য জানিয়েছে রয়টার্স।
নতুন উপাত্ত সংগ্রহ করা হয়েছে ইউরোপিয়ান স্পেস এজেন্সির মহাশূন্যযান ‘প্ল্যাঙ্ক’-এর দেয়া মহাবিশ্বে বহমান মাইক্রোওয়েভ বিকিরণের ওপর পাওয়া তথ্যের ওপর ভিত্তি করে। ১৯৬৪ সালে প্রথম এই বিকিরণ চিহ্নিত করা হয়। পরে ১৯৮৯ সালে ‘সিওবিই’ এবং এর আরও দু’বছর পর ‘ডব্লিউএমএপি’ নামে নাসা দু’টি মহাশূন্যযান পাঠায় এই বিকিরণের গতিপথ চিহ্নিত করতে।
বিভিন্ন স্থানে তাপমাত্রার এক মিলিয়ন ভাগের এক ভাগ হ্রাস-বৃদ্ধি জন্ম দেয় গ্রহ, নক্ষত্র আর গ্যালাক্সিগুলোর। প্ল্যাঙ্ক প্রকল্পের বিজ্ঞানী চার্লেস লরেন্স বলেন, ‘বিগ ব্যাং হবার ১০ ন্যানো সেকেন্ডেরও কম সময়ে মধ্যে মহাবিশ্ব ১০০ ট্রিলিয়ন গুণ বিস্তৃত হয়।’
মহাবিশ্বের নতুন মডেল নতুন তথ্য দিলেও জন্ম দিয়েছে নতুন কিছু প্রশ্নের। আগের তথ্যগুলোর সঙ্গে তুলনা করে জানা যায়, মহাবিশ্বের বয়স আগের ধারণার তুলনায় একটু বেশি হলেও এর বিস্তৃত হবার গতি অনেক কম।
নতুন তথ্য অনুযায়ী, যে সাধারণ বস্তু দিয়ে গ্যালাক্সি বা নক্ষত্রের মতো দৃশ্যমান বস্তুগুলো তৈরি, তা মহাবিশ্বের মাত্র শতকরা ৪.৯ ভাগ জুড়ে আছে। এছাড়া শতকরা ২৬.৮ ভাগ হচ্ছে ‘ডার্ক ম্যাটার’, যা তেমন কোনো আকর্ষণ করে না।আর শতকরা ৬৯ ভাগ অংশ জুড়ে রয়েছে ‘ডার্ক ফোর্স’, যা মধ্যাকর্ষণ শক্তির কারণ এবং মহাবিশ্বের বিস্তুতিতে যার ভূমিকা রয়েছে।