Monday 1 April 2013

হরতালের আগে ঢাকায় ৭ গাড়িতে আগুন

ইসলামী ছাত্রশিবির ও বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের হরতালের আগের দিন রাজধানীতে অন্তত সাতটি গাড়িতে আগুন দেয়া হয়েছে।
সোমবার দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত দুটি বাস, সংবাদ সংগ্রহের দায়িত্বে থাকা টেলিভিশন চ্যানেল এটিএন নিউজের একটি গাড়ি এবং চারটি প্রাইভেটকারে আগুন দেয়া হয়।
ইসলামী ছাত্রশিবির এবং বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট মঙ্গলবার সারা দেশে সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে।
রমনা মডেল থানার পরিদর্শক (তদন্ত) মুশিউর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, বিকাল সাড়ে ৩টার দিকে বিজিএমইএ ভবনের সামনে থাকা রাষ্ট্রায়াত্ত গ্যাস বিতরণকারী সংস্থা তিতাসের কর্মকর্তা-কর্মচারীদের পরিবহনে নিয়োজিত একটি বাসে আগুন দেয় হরতাল-সমর্থকরা।
অগ্নিনির্বাপক বাহিনীর নিয়ন্ত্রণকক্ষের দায়িত্বরত কর্মকর্তা ফরহাদুজ্জামান তারেক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, বিকাল পৌনে ৪টার দিকে কারওয়ান বাজারে বিজিএমইএ ভবনের সামনে বাসটিতে আগুন দেয়া হয়। পরে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।
এর আগে দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ হলের সামনে শিক্ষার্থীদের আনা-নেয়ার কাজে ব্যবহৃত একটি দোতলা বাসে আগুন দেয়া হয়।
পুলিশের সহকারী কমিশনার ইমানুল হোসেন জানান,  বেলা সাড়ে ১২টার দিকে দুর্বৃত্তরা ‘তরঙ্গ’ নামের বাসটিতে আগুন দেয়ার পর ফায়ার ব্রিগেডের দুটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।
দোতলা বাসটির প্রায় সব আসন পুড়ে গেছে বলে ইমানুল হোসেন জানান।
তিনি বলেন, “বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আনা-নেওয়ায় কাজে ব্যবহৃত বিআরটিসির বেশ কয়েকটি বাস বিশ্ববিদ্যালয় মাঠের পূর্ব পাশে দাঁড় করানো ছিল। দুর্বৃত্তরা শিক্ষার্থীর ছদ্মবেশে এসে একটি বাসে আগুন দিয়ে পালিয়ে যায়।”
সন্ধ্যা সাড়ে ৭টায় কারওরান বাজারের ওয়াসা ভবনের সামনে একটি প্রাইভেটকারে এবং মোহাম্মদপুরের বাঁশবাড়িতে অন্য একটি প্রাইভেটকারে কে বা কারা আগুন লাগিয়ে দেয়।
স্থানীয় লোকজন এবং পরে দমকল বাহিনী গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।
এদিকে দুপুরে নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিএনপির এক প্রতিবাদ সমাবেশের শেষ পর্যায়ে তিনটি গাড়িতে আগুন দেয়া হয়।


এর মধ্যে সংবাদ সংগ্রহের কাজে থাকা এটিএন নিউজের একটি গড়িও রয়েছে। গাড়ির চালক মো. সোলায়মানকে হাসপাতালে পাঠানো হয়েছে।
পল্টন থানার ডিউটি অফিসার খোরশেদ আলম বলেন, “প্রতিবাদ সমাবেশে আসা কর্মীরা গাড়িতে আগুন দিয়ে ককটেল ফাটিয়ে ত্রাসের রাজত্ব কায়েম করে।”
রোববার রাতে ‘অজ্ঞাতপরিচয় দুর্বৃত্তরা’ মোটরসাইকেলে করে এসে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয় লক্ষ্য করে গুলি ছুড়ে পালিয়ে যায় বলে বিএনপির অভিযোগ।
ওই ঘটনার প্রতিবাদেই সোমবার সকালে নয়া পল্টনে কার্যালয়ের সামনে এই প্রতিবাদ সমাবেশ করে দলটি।
এর আগে জামায়াতে ইসলামীর ছাত্র সংগঠন ছাত্রশিবিরের সভাপতি দেলওয়ার হুসেনকে গ্রেপ্তারের প্রতিবাদে মঙ্গলবার সারাদেশে সকাল-সন্ধ্যা হরতাল ডাকে শিবির।
হরতাল ডাকার পরপরই রোববার ঢাকা, চট্টগ্রাম, কক্সবাজার, নোয়াখালী, ফেনী, খুলনা, বাগেরহাট, গাইবান্ধা ও জয়পুরহাটে ভাংচুর চালায় শিবিরকর্মীরা। রাজধানীতে আটটি গাড়িতে আগুন দেয়া হয়।