Monday 1 April 2013

এন্টার্কটিকার সাগর ছেয়ে যাচ্ছে বরফে

জলবায়ু পরিবর্তনের কারণে ভাসমান বরফে ছেয়ে যাচ্ছে এন্টার্কটিকার সাগর।ন্যাচার জিওসায়েন্স জার্নালে প্রকাশিত একটি গবেষণার ফলে একথাই বলা হয়েছে।
আর্কটির্কের বরফের স্তর নিচের দিক থেকে গলে গিয়ে বেরিয়ে আসছে অপেক্ষাকৃত শীতল পানি। কম ঘনত্বের এই শীতল পানি জমে থাকছে সাগরের উপরিভাগে।

শীত এবং শরৎ কালে উপরিভাগে জমে থাকা ওই পানি চটজলদি আবার পরিণত হচ্ছে বরফে।আর এভাবেই সামুদ্রিক বরফ বেড়ে যাওয়ার এ অদ্ভুত ঘটনা ঘটছে বলে ধারণা বিজ্ঞানীদের।

এন্টার্কটিকায় সাগরের বরফের এই বৃদ্ধি কম হলেও পরিসংখ্যানের দিক দিয়ে উল্লেখযোগ্য।বিজ্ঞানীদের পর্যবেক্ষণে দেখা গেছে, ১৯৮৫ সাল থেকে এন্টার্কটিকা সাগরে বরফ বেড়েছে প্রতি দশকে প্রায় ১ দশমিক ৯ শতাংশ হারে।

অন্যদিকে, আর্কটিক অঞ্চলে গত কয়েক দশকে কমে গেছে সামুদ্রিক বরফ।

এই ধারা ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলেই ধারণা প্রকাশ করেছেন ‘রয়াল নেদারল্যান্ডস মেটেওরোলোজিক্যাল ইন্সটিটিউট’(কেএনএমআই)এর গবেষকরা।

গবেষণায় দেখা গেছে, দক্ষিণ গোলার্ধে শরৎ এবং শীতকালে সমুদ্রের বরফ বেড়েছে।সাগরের উপরিভাগে ভেসে থাকা সচ্ছ্ব, শীতল পানি বৃদ্ধির সঙ্গে সঙ্গে ঘটেছে বরফের এ বৃদ্ধি।আর এন্টার্কটিকার নিম্নস্তরের বরফের মাত্রাতিরিক্ত গলনেই ওই বরফ শীতল পানির উৎসারণ বলে অভিমত গবেষকদের।