Saturday 23 March 2013

মোবাইল ফোনে ফোল্ডার লুকোচুরি


মোবাইল ফোনের মেমরিতে একজন ব্যবহারকারীর বিভিন্ন ধরনের  গুরুত্বপূর্ণ ডেটা ও বিষয় থাকতে পারে। আপনি হয়তো চান না, আপনার ফোনে সংরক্ষিত ডেটা ও বিষয় অপর একজন খুব সহজেই পেয়ে যাক বা দেখে ফেলুক। অনেকের স্বভাব অন্যের মোবাইলের মেমরি কার্ড এ কি কি আছে ঘাটা-ঘাটি করে দেখা।
তাই যাদের মোবাইল ফোনে .nth যুক্ত থিম্ সাপোর্ট করে, তারা কিছুটা চালাকি করে গোপনীয় ফোল্ডার গুলোতে সহজেই অনাধিকার প্রবেশ থেকে রক্ষা করতে পারেন।
এ জন্য আপনি আপনার গোপনীয় ডেটা একটি নতুন ফোল্ডার এ রেখে ফোল্ডার এর একটি নাম দিন।
ধরুন, RANDOM নামে একটি ফোল্ডার খুলে এর মধ্যে গোপনীয় ডেটাগুলো রাখলেন।
এবার ফোল্ডার এর RENAME  অপশন এ যেয়ে নামের শেষে .nth লিখে SAVE করুন। ( RANDOM নামের ফোল্ডারটির নাম হবে তখন RANDOM.nth )।
এবার দেখুন ফোল্ডারটির আইকন পরিবর্তন হয়ে থিম্ এর আইকন এর মত দেখাচ্ছে। এবং RANDOM.nth নামের ফোল্ডারটিকে তখন আপনার কাছে একটি থিম্ বলেই মনে হবে।
এবার অই ফোল্ডারটিকে  আপনার মোবাইলের সকল থিম্ যে ফোল্ডারে রেখেছেন, সেখানে রাখুন। তখন সকল থিম্ এর মাঝে ফোল্ডারটি থিম্ এর মতই মনে হবে। সবাই থিম্ মনে করে সেই ফোল্ডারে আর ঢুকবে না। কারণ থিম্ দেখতে চাইলে অবশ্যই তাকে থিম্ গুলো এপ্লাই করে দেখতে হবে, যা অনেক সময় সাপেক্ষ ব্যাপার।
বি.দ্র.: এ ক্ষেত্রে ফোল্ডারটি কিন্তু হাইড হচ্ছে না, শুধু মাত্র থিম্  এর আইকন ধারণ করে বলেই থিম্ এর মত বলে মনে হয়। থিম্  মনে করে ডিলিট করে দিলে কিন্তু সেক্ষেত্রে করার কিছুই থাকবে না।