Sunday 24 March 2013

ঝুঁকিপূর্ণ ডিভাইসের খোঁজে ইন্টারনেট স্ক্যান

 
 
 
ঝুঁকিপূর্ণ ডিভাইসের খোঁজে পুরো ইন্টারনেট স্ক্যান করে ফেলেছেন এক গবেষক। বার্তা সংস্থা বিবিসি জানিয়েছে, টানা নয় মাসের জরিপে নিরাপত্তা ঝুঁকিতে রয়েছে এমন কয়েক কোটি প্রিন্টার, ওয়েবক্যাম, সেট-টপ বক্স এবং মডেমের খোঁজ পেয়েছেন তিনি। গবেষণা প্রতিবেদনটি প্রকাশ করলেও নিজের নামটি গোপন রেখেছেন ওই গবেষক।
বর্তমানে পুরো পৃথিবীতে বিভিন্ন রকমের ৪২০ কোটি ডিভাইসে রয়েছে ইন্টারনেট সংযোগ। নয় মাসের জরিপটি চালাতে চার লাখ ২০ হাজার ডিভাইস ব্যবহার করেন ওই গবেষক। ইন্টারনেট সংযোগ রয়েছে এমন ডিভাইসগুলোর নিরাপত্তা ব্যবস্থা পরখ করে দেখতে ওই চার লাখ ২০ হাজার ডিভাইস থেকে ৪০ কোটি মেসেজ পাঠান ওই গবেষক। বিশেষভাবে লেখা একটি কোড ব্যবহার করে ডিভাইসগুলোর নিরাপত্তা ব্যবস্থা পরখ করেন তিনি। ইন্টারনেট সংযোগধারী ৪২০ কোটি ডিভাইসের মধ্যে সাড়া দেয় ১৩০ কোটি ডিভাইস।
এই ইন্টারনেট স্ক্যান থেকে বিস্ময়কর ফলাফল পান ওই গবেষক। পাঁচ লাখ প্রিন্টার, ১০ লাখ ওয়েবক্যাম এবং সেট-টপ বক্স এবং মডেমের মতো ডিভাইসের নিরাপত্তা ব্যবস্থা খুবই দুর্বল। অনেক ডিভাইসেই রয়ে গেছে ‘ফ্যাক্টরি’ পাসওয়ার্ড। অনেক ক্ষেত্রেই ‘রুট’ বা ‘অ্যাডমিন’-এর মতো সহজ শব্দ ব্যবহার করা হয়েছে পাসওয়ার্ড হিসেবে।
সাইবার অপরাধ সংগঠনে এই ডিভাইসগুলো সহজেই ব্যবহার করতে পারে হ্যাকাররা। বটনেট হিসেবে পরিচিত সাইবার অপরাধীদের নেটওয়ার্ক, স্প্যাম পাঠানো, ডেটা চুরি করা বা কোনো সাইটের ওপর পরিকল্পিতভাবে সাইবার আক্রমণ চালাতে ইন্টারনেট সংযোগধারী ডিভাইসগুলোর নিরাপত্তা ব্যবস্থার এই দুর্বলতাই ব্যবহার করে হ্যাকাররা।