Wednesday 27 March 2013

জিপিএসের মাধ্যমে তৈরি হয় অবস্থানের ‘ফিঙ্গারপ্রিন্ট’

স্মার্টফোন ব্যবহারকারীদের গ্লোবাল পজিশনিং সিস্টেম (জিপিএস) থেকে পাওয়া তথ্য নিয়ে গবেষণা করেছে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অফ টেকনোলজি (এমআইটি) ও কয়েকটি প্রতিষ্ঠান। সিএনএন জানিয়েছে, জিপিএস ট্র্যাকিংয়ের মাধ্যমে দিন বা সপ্তাহের বিভিন্ন সময়ে স্মার্টফোন ব্যবহারকারীর অবস্থান সম্পর্কে তথ্য পাওয়া যায়, যা থেকে তাদের অবস্থানের ‘ফিঙ্গারপ্রিন্ট’ বানানো সম্ভব।
স্মার্টফোন ব্যবহারকারীদের বিভিন্ন সময়ে অবস্থান সম্পর্কে তথ্য জানতে জিপিএস উপাত্ত নিয়ে গবেষণায় দেখা গেছে, প্রত্যেক মোবাইল ফোন ব্যবহারকারী একটি নির্দিষ্ট নেটওয়ার্কের আওতায় অবস্থান করে। এতে টাওয়ারের মাধ্যমে বিভিন্ন সময়ে তাদের অবস্থান সম্পর্কে হালনাগাদ তথ্য জানা যায়, যেটা আগেকার যে কোন ট্র্যাকিং পদ্ধতির চেয়ে অনেক সহজ।
১৫ মাস ধরে চলা এ গবেষণায় ১৫ লাখ অপরিচিত মোবাইল ফোন ব্যবহারকারীদের অবস্থান ট্র্যাকিং করা হয়। এতে মোবাইল ফোন টাওয়ারের মাধ্যমে ৯৫ ভাগ ক্ষেত্রে ব্যবহারকারীর অবস্থান শনাক্ত করা গেছে। এছাড়া প্রতিজন মানুষের আচরণ আলাদা ও সবাই একটা সাপ্তাহিক অভ্যাস মেনে চলায় তাদের অবস্থান সম্পর্কে তথ্যের ‘ফিঙ্গারপ্রিন্ট’ জানা যায়। সপ্তাহে পাঁচদিন অফিস, একদিন প্রার্থনা করতে উপাসনালয়ে, বিকেলে কফি হাউস এভাবে একজন স্মার্টফোন ব্যবহারকারী কিভাবে দিন কিংবা সপ্তাহের সময় ব্যয় করেন সে তথ্য উঠে এসেছে গবেষণায়।